Breaking News

অবশেষে যুক্তরাষ্ট্রের শহরে মাইকে আজান দেয়ার প্রাথমিক অনুমতি

মাইক বাজিয়ে আজান দেয়ার প্রাথমিক অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহর কর্তৃপক্ষ।

প্যাটারসন সিটি কাউন্সিলে বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক এই প্রস্তাব আনলে ৭-০ ভোটে পাস হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতিবার সর্বোচ্চ ৫ মিনিটের জন্য আজানসহ যৌক্তিক ধর্মীয় ঘোষণায় মাইক ব্যবহার করা যাবে।

এছাড়া যেসব মসজিদ আজানের জন্য মাইক ব্যবহার করছে সেগুলোকে শহরের শব্দ দূ’ষণ অর্ডিন্যান্সের আওতা থেকে বাদ দেয়া হবে বলেও সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্তের সমর্থকর গির্জার ঘণ্টার মধ্যে মাইকের তুলনা করছেন।

যুক্তরাষ্ট্রে গির্জার ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে। সিদ্ধান্তটি বাস্তবায়নের আগে দুটি গণশুনানির মাধ্যমে চূড়ান্ত হতে হবে। আগামী ১০ মার্চ এই সিদ্ধান্তের বিষয়ে গ’ণশুনানি ও চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে। তবে এই প’দক্ষেপের বি’রুদ্ধে শহরের অনেক অমুসলিম বাসিন্দা কাউন্সিল সদস্যদের কাছে অনেক ফোন ও ইমেইল পাঠাচ্ছেন।

কাউন্সিলম্যান শাহিন খালিক বলেছেন, দিনে মাত্র ১৫ মিনিট আজান শোনা যাবে। অথচ আইসক্রিম ট্রাক ও ভ্যানে করে ঘণ্টাব্যাপী উচ্চ শব্দ বাজানো হয়। প্যাটারসন শহরে প্রায় ৩০ হাজার মুসলিম বসবাস করেন। শহরটিতে বেশ কয়েকটি মসজিদ রয়েছে। যুক্তরাষ্ট্রে মাইক বাজিয়ে আজান দেয়ার অনুমোদন আছে এমন শহরগুলোর মধ্যে একটি মিশিগানের হ্যামট্র্যাক। ২০০৪ সালে এই সিদ্ধান্ত নেয়ার সময় সেখানে অমুসলিম বাসিন্দাদের অনেকে প্র’তিবাদ জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তা সিটি কাউন্সিলের অনুমোদন পায়।

Check Also

প্রধানমন্ত্রীর দেয়া ঘরে ওঠা হলো না মমতাজে’র!

প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ঘরে ওঠা হলো না দেওয়ানগঞ্জে’র বৃ’দ্ধা মমতাজে’র। প্রায় তিন মাস অসু’স্থ থাকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *