প্রতিদিন ২০ মিনিট ব্যায়ামে আসবে প্রশান্তির ঘুম

রাতে ঘুম হচ্ছে না, ভাবছেন ওষুধ খাবেন? ঘুমের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কিন্তু মারাত্মক। দীর্ঘদিন ঘুমের ওষুধ খেলে মস্তিষ্ক ও হৃদপিণ্ড ক্ষতিগ্রস্ত হয়। ঘুম নিয়ে দুশ্চিন্তায় না ভুগে আজ থেকে শুরু করুন নিয়ম মাফিক শরীরচর্চা। আপনার আর ঘুমকে খুঁজে আনতে হবে না, ঘুমই খুঁজে নেবে আপনাকে! পাশাপাশি আরও সুফল রয়েছে শরীরচর্চার। জেনে নিন সেগুলো কী কী।

  • এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ২০ মিনিটের জন্যে শরীরচর্চা করেন, তারা বাকিদের তুলনায় ৫০ শতাংশ কম মানসিক চাপে ভোগেন। শরীরে স্ট্রেস হরমোন করটিসোলের পরিমাণ কমিয়ে দেয় ব্যায়াম। এর সঙ্গে মাসল টেনসনও অনেক কমে যায়। হট বাথ যেরকম শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে, ঠিক তেমনই এক্সারসাইজ শরীরের ওপর একটা আরামদায়ক ইফেক্ট তৈরি করে। যোগাসন, ডিপ ব্রিদিং ও মেডিটেশন করলেও ভালো ফল পাবেন।
  • শরীরচর্চা করলে ‘ন্যাচারাল ফিল গুড’ হরমোন নিঃসৃত হয়। এতে মন ফুরফুরে থাকে। বিশেষজ্ঞরা মনে করেন নিয়মিত এক্সারসাইজ করলে ডোপামাইন ও সেরোটোনিন হরমোনও নিঃসৃত হয়। এতে নেতিবাচক চিন্তাভাবনা কম আসে মনে।
  • আত্নবিশ্বাস বাড়াতে শরীরচর্চার বিকল্প নেই। ফিট ও সুস্থ থাকার আনন্দই এই আত্নবিশ্বাসের মূল যোগান দেবে।
  • ক্ষুধা বাড়ে শরীরচর্চা করলে। ফলে খাবারের অনিয়ম দূর হয়।
  • এক্সারসাইজ আপনাকে সারাদিন কর্মক্ষম থাকার মতো এনার্জি দেবে। শরীরে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায় ব্যায়াম করলে। সকালে ঘুম থেকে উঠেই ২০ মিনিট ব্যায়াম করুন। পুরো দিনের জন্যে এনার্জি স্টোর হয়ে যাবে।

Check Also

৫ সন্তানসহ বাংলাদেশি দম্পতিকে ফ্রান্স ছাড়ার নির্দেশ

ফ্রান্সে স্ত্রী ও ৫ সন্তানসহ বসবাস করা বাংলাদেশি মোহাম্মদ সালেহকে ফ্রান্স থেকে বহিষ্কারাদেশ (OQTF) দেয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *