1. tahsanrakibkhan2@gmail.com : admin :
  2. dailymoon24@gmail.com : Fazlay Rabby : Fazlay Rabby
ম্যাক্রোর মত হা’ম’লা’র শিকার যেসব বিশ্বনেতা ! - Dailymoon24
রবিবার, ২০ জুন ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন

ম্যাক্রোর মত হা’ম’লা’র শিকার যেসব বিশ্বনেতা !

ফজলে রাব্বি
  • Update Time : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ৫ View

ক্ষমতায় থাকা ব্যক্তিরা নানা সময়ে রাজনৈতিক রোষের শি’কার হতে পারেন। সম্প্রতি কুশল বিনিময়ে হাত বাড়ানো ফ্রান্সের প্রেসিডেন্টের চ’ড় খাওয়ার ঘটনা সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে

লা’ঞ্ছ’নার শি’কার হওয়া নেতা তিনি শুধু একা নন, এ তালিকায় আরো অনেকেই রয়েছেন। নিউইয়র্ক পোস্ট ও এএফপির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক মঞ্চে আ’ক্র’মণের

শি’কা’র হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ থেকে শুরু তরে ক্যালিফোর্নিয়ার গভর্নর আরনল্ড শোয়ার্জেনেগার পর্যন্ত। জেনে নেয়া যাক এসব ঘটনা: এমানুয়েল ম্যাখোঁ সামাজিক যোগাযোগমাধ্যমে

ছড়িয়ে পড়া ঘটনার একটি ভিডিওতে দেখা গেছে, কোমরসমান উচ্চতার ব্যারিকেডের এক পাশে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকা শুভানুধ্যায়ীদের দিকে এগিয়ে যান ম্যাখোঁ।

সবুজ রঙের টি-শার্ট, সানগ্লাস ও মাস্ক পরা একজনের দিকে হাত বাড়িয়ে দেন তিনি। এ সময় লোকটিকে বলতে শোনা যায়, ‘মাখোঁনিয়ার পতন হোক।’ এরপরই ডান হাত দিয়ে মুখোমুখি দাঁড়ানো মাখোঁর মুখে সজোরে চড় মা’রেন তিনি।

জর্জ ডব্লিউ বুশ বুশের দিকে জু’তা ছো’ড়ার ঘটনাটি ঘটেছিল ২০০৮ সালের ডিসেম্বরে। ইরাকের বাগদাদে সংবাদ সম্মেলন করছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জজ ডব্লিউ বুশ। প্রশ্নের বদলে হুট করেই তাঁর দিকে উড়ে আসে এক পাটি জুতা।

জুতা ছুড়েছিলেন ইরাকি সাংবাদিক মুনতাধার আল-জাইদি। মার্কিন প্রেসিডেন্টকে লক্ষ্য করে জুতা ছু’ড়ে বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছিলেন জাইদি। জুতা অবশ্য বুশের গায়ে লাগেনি। সাবেক প্রেসিডেন্ট ঠিক সময়ে নিজেকে সরিয়ে নেওয়ায় দুই জুতাই লক্ষ্যভ্রষ্ট হয়েছিল।

জুলিয়া গিলার্ড অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড স্যান্ডউইচ হা’ম’লার শি’কার হয়েছিলেন ২০১৩ সালে। অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডে একটি স্কুল সফরের সময় প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডকে লক্ষ্য করে স্যান্ডউইচ ছো’ড়ার ঘটনা ঘটে।

তবে চট করে সরে যাওয়ায় এটি তাঁর শরীরে লাগেনি। ওই ঘটনার সময় জুলিয়া বলেন, ‘এক কিশোর ভেবেছিল সে কিছুটা দু’ষ্টুমি করছে।’ এ ঘটনায় স’ন্দেহভাজন এক শিক্ষার্থীকে ১৫ দিনের জন্য স্কুল থেকে ব’রখা’স্ত করা হয়। ওই শিক্ষার্থী অবশ্য অভিযোগ অস্বীকার করে।

আরনল্ড শোয়ার্জেনেগার ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর নির্বাচনে প্রার্থী হওয়ার আগে ২০০৩ সালে ডিম হা’ম’লা’র শি’কার হয়েছিলেন। ক্যালিফোর্নিয়ার লং বিচ এলাকায় নির্বাচনী প্রচারের সময় তাঁর কাঁধে কেউ কাঁচা ডিম ছু’ড়ে মা’রে। ওই সময় তিনি পোডিয়ামে হেঁটে যাওয়ার সময় সমর্থকদের সঙ্গে হাত মেলাচ্ছিলেন।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়, একজন প্রচারকর্মী তাঁর শরীর থেকে ডিম মুছতে গেলেও তিনি তা নিয়েই প্রচার চালিয়ে যান। পরে ভাষণ দেওয়ার সময় গায়ের জ্যাকেট খুলে ফেলেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের স্যান্ডটন কনভেনশন সেন্টারে আরেকটি অপ্রীতিকর ঘটনার মুখে পড়েন তিনি।

সিলভিয়া বেরলুসকোনি ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনি ভয়াবহ হা’ম’লার শিকার হয়েছিলেন ২০০৯ সালে। মিলানের একটি ক্যাথেড্রালে ধাতব রেপ্লিকা দিয়ে তাঁর ওপর হা’ম’লা’র ঘটনা ঘটে।

ঘটনাস্থলে প্রচুর র’ক্তক্ষরণ হয় তাঁর। এ ছাড়া ৭৩ বছর বয়সী বেরলুসকোনির দুটি দাঁত ভেঙে যায়। নাকেও আ’ঘা’ত পান তিনি। তাঁকে সুস্থ হতে দীর্ঘদিন চিকিৎসা নিতে হয়।

বলসোনারোকে ছু’রিকাঘাত ২০১৮ সালে ছু’রিকা’ঘাতের শিকার হন ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারো। নির্বাচনের প্রচারে গেলে রিও ডি জেনিরো থেকে ২০০ কিলোমিটার উত্তরের শহর জুইজ দে ফোরাতে এক দু’র্বৃত্ত তাঁকে ছু’রিকাঘা’ত করে।

ওই ঘটনার পর জনগণের সহানুভূতি যায় তাঁর পক্ষে। এতে তিনি ক্ষমতায় আসেন। ওই আঘাতের পর দ্রুত সুস্থ হয়ে ওঠেন তিনি। তাঁর ওপর আ’ক্র’মণকারীকে মানসিক হাসপাতালে পাঠানো হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021  dailymoon24.com
Theme Customized BY IT Rony