1. tahsanrakibkhan2@gmail.com : admin :
  2. dailymoon24@gmail.com : Fazlay Rabby : Fazlay Rabby
যে সাজা হতে পারে ইভ্যালির রাসেল দম্পতির - Daily Moon
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

যে সাজা হতে পারে ইভ্যালির রাসেল দম্পতির

ফজলে রাব্বি
  • Update Time : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪ View

আলোচিত ই-কমা’র্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মক’র্তা (সিইও) মোহাম্ম’দ রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনকে (প্রতিষ্ঠানটির চেয়ারম্যান) গ্রে”প্ত ারের পর রি’মান্ডে নিয়েছে পুলিশ।

এরআগে বুধবার (১৫ সেপ্টেম্বর) রাতে আরিফ বাকের নামে এক ভুক্তভোগী অর্থ আ’ত্মসাতের অ’ভিযোগে রাসেল ও শামীমা নাসরিনের বিরু’দ্ধে রাজধানীর গু’লশান থা’নায় মাম’লা করেন।

মাম’লার অ’ভিযোগে বলা হয়, ইভ্যালির চমকপ্রদ বিজ্ঞাপনে আকৃ’ষ্ট হয়ে আরিফ বাকের ও তার কয়েকজন বন্ধু চলতি বছরের মে ও জুন মাসে কিছু পণ্য অর্ডার করেন। সব পণ্যের জন্য নির্ধারিত টাকাও পরিশোধ করেন তারা। তবে ৪৫ কর্ম’দিবসের মধ্যে পণ্য ডেলিভারি করার কথা থাকলেও দিনের পর দিন পার হয়ে গেলেও পণ্য বুঝিয়ে দেয়নি ইভ্যালি। পরবর্তীতে গত ৯ সেপ্টেম্বর

ইভ্যালির ধানমন্ডির অফিসে পণ্যে চাইতে গেলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্ম’দ রাসেল ভুক্তভোগীকে পণ্য বুঝিয়ে না দিয়ে বরং ভ’য়ভীতি দেখান। সেই মাম’লায় রাসেল ও তার স্ত্রীর বিরু’দ্ধে তিনটি ধা’রায় অ’ভিযোগ আনা হয়েছে।

অ’ভিযোগগু’লো হলো- দ’ণ্ডবিধির ৪২০, ৫০৬ ও ৪০৬ ধা’রা। এ বি’ষয়ে আ’দালতে রা’ষ্ট্রপক্ষের সরকারি কৌঁসুলি (পিপি) কে এম সাজ্জাদুল হক শিহাব বলেন, ইভ্যালির সিইও মো. রাসেলের বিরু’দ্ধে যে ধা’রায় অ’ভিযোগ আনা হয়েছে সে ধা’রায় সর্বোচ্চ সাজা সাত বছর কারা’দ’ণ্ড।

তিনি বলেন, দ’ণ্ডবিধির ৪২০ ধা’রায় বলা আছে, প্রতারণা করে সম্পত্তি বা অর্থ হাতিয়ে নেওয়ার অ’ভিযোগ। এ অ’পরাধে একজন ব্যক্তির সাত বছরের কারা’দ’ণ্ড, অর্থদ’ণ্ড ও উভয় দ’ণ্ডের বিধান রয়েছে।

৪০৬ ধা’রায় ‘বিশ্বা’সঘা’তকতা’র অ’পরাধে সর্বোচ্চ তিন বছর জেল, অর্থ জরিমানা ও উভয় দ’ণ্ডের বিধান রয়েছে।
৫০৬ ধা’রায় ভিক্টিমকে ‘হ’ত্যা বা আঘা’ত করার ভয়ভীতি’ দেখানোর অ’পরাধের কথা বলা হয়েছে। এ ধা’রায় সর্বোচ্চ শা’স্তি সাত বছর নির্ধারণ করা আছে।

এদিকে গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ইভ্যালির চেয়ারম্যান মো. রাসেল ও তাঁর স্ত্রী প্রতিষ্ঠানের চেয়ারম্যান শামীমা নাসরিনকে তিন দিন করে রি’মান্ডে নেওয়ার আদেশ দেন আ’দালত।

এরপর এদিন রাতে হঠাৎ অ’সুস্থবোধ করায় মোহাম্ম’দ রাসেলকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে চিকিৎসকের পরামর’্শে নেওয়া হয় মিডফোর্ড হাসপাতালে। তবে শারীরিক গু’রুতর কোন সমস্যা না থাকায় আবারও তাকে থা’নায় নেওয়া হয়।

এ বি’ষয়ে গু’লশান থা’নার ডিউটি অফিসার এএসআই অলিন্দ্র তালুকদার জানান, রাত সাড়ে ৯টার দিকে হঠাৎ অ’সুস্থবোধ করলে তাকে ঢাকা মেডিকেল পরে সেখান থেকে চিকিৎসকের পরামর’্শে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। এ’সিডিটির চাপ ছাড়া তার শরীরে তেমন কোনো সমস্যা পাননি চিকিৎসকরা। তাই রাতেই তাকে আবারও থা’নায় নিয়ে আসা হয়। তবে এখন তিনি ভালো আছেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ‘বিকেলে ইভ্যালির প্রতিষ্ঠাতা সিইও রাসেল ও তার স্ত্রী চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রে”প্ত ার করে র‌্যাব’। ২০১৬ সালে প্রথমে অনলাইনে ডায়াপার ‘বিক্রি দিয়ে যাত্রা শুরু করেন রাসেল। ২০১৭ সালে এই

ব্যবসা করতে গিয়ে বড় একটি অনলাইন প্লাটফর্মের কথা চিন্তা করেন তিনি। সেই চিন্তা থেকেই প্রতিষ্ঠা করেন দেশীয় ই-কমা’র্স কোম্পানি ‘ইভ্যালি’। প্রায় ১৭ লাখ নিয়মিত ক্রেতা, ২০ হাজারের বেশি ‘বিক্রেতা নিয়ে বাংলাদেশের ই-কমা’র্স খাতে স্বল্প সময়ে প্রথম সারিতে উঠে আসে ‘ইভ্যালি’।

বিশাল অফার, ছাড়ের ছড়াছড়ি আর ক্যাশব্যাকের আকর্ষণ দিয়ে ক্রেতা বাড়ানোর কৌশল নিয়ে সফল হলেও প্রতিষ্ঠানটি এখন গ্রাহক ভোগান্তির শীর্ষে অবস্থান করছে। ক্যাশব্যাক দীর্ঘদিন কোম্পানির হিসাবে পড়ে থাকলেও জটিল নিয়মের কারণে গ্রাহক তা ক্যাশ (নগদায়ন) করাতে পারে না। ক্যাশব্যাক অফারের সঙ্গে আরও টাকা যোগ করে তবেই সে টাকা দিয়ে নতুন করে পণ্য কিনতে হয়।

মোটরসাইকেল, গাড়ি, মোবাইল, ঘরের সরঞ্জাম এবং আসবাবপত্রের মতো উচ্চমূল্যের পণ্যে লোভনীয় ছাড় দেয় ইভ্যালি। প্রতিষ্ঠার শুরুতে সাইক্লোন, আর্থকোয়েক ই’ত্যাদি নামে তারা ক্রেতাদের ১০০ শতাংশ ও ১৫০ শতাংশ ক্যাশব্যাকের মতো অত্যন্ত লোভনীয় অফার দেয়।

ইভ্যালির ব্যবসার এ কৌশলের ফলে মানুষের মধ্যে উদ্দীপনা সৃ’ষ্টি হওয়ার পাশাপাশি অনেক সমালোচনারও সৃ’ষ্টি হয়। বিশাল অফার, ছাড়ের ছড়াছড়ি আর ক্যাশব্যাকের আকর্ষণ দিয়ে ক্রেতা বাড়ানোর কৌশল নিয়ে সফল হলেও প্রতিষ্ঠানটি এখন গ্রাহক ভোগান্তির শীর্ষে।

মোহাম্ম’দ রাসেল রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাস করেন। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ২০১১ সালে ঢাকা ব্যাংকে চাকরি নেন তিনি। চাকরির পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ করেন রাসেল। ৬ বছর পর ঢাকা ব্যাংকের চাকরি ছেড়ে অনলাইনে পণ্য বেচাকেনার ব্যবসা শুরু করেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021  dailymoon24.com
Theme Customized BY IT Rony