1. tahsanrakibkhan2@gmail.com : admin :
  2. dailymoon24@gmail.com : Fazlay Rabby : Fazlay Rabby
সৌদি প্রবাসীদের সমস্যা সমাধানে ৬ নির্দেশনা দিয়েছেন সারোয়ার আলম - Dailymoon24
রবিবার, ০৬ জুন ২০২১, ০১:০০ অপরাহ্ন

সৌদি প্রবাসীদের সমস্যা সমাধানে ৬ নির্দেশনা দিয়েছেন সারোয়ার আলম

ফজলে রাব্বি
  • Update Time : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১
  • ৮ View

প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা নিয়ে দ্রুত সমাধানে ‘কুইক রেসপন্স টিম’ গঠন করেছে সরকার। মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে চরম সঙ্কটের মুখে পড়েছেন প্রবাসীরা। তাদের বিভিন্ন সমস্যা দ্রুত সমাধানের জন্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এই ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।

কুইক রেসপন্স টিমের অন্যতম সদস্য র‌্যাবের সাবেক আলোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম। তিনি বর্তমানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রবাসীদের কুইক রেসপন্স টিমের দায়িত্ব নেয়ার পর থেকেই হাজারও ফোন পাচ্ছেন সিনিয়র সহকারী সচিব সারোয়ার আলম। সোমবার (৩১ মে) রাতে এ বিষয়ে নিজের ফেসবুক পেজে একটি পোস্ট দেন তিনি। 

সারোয়ার আলম তার স্ট্যাটাসে লিখেন:

গতকাল ৩০ মে সকাল ১০ টা থেকে ১১-৫০ ঘটিকা পযর্ন্ত (১ঘন্টা ৫০ মি) প্রবাসী কল‍্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে একটি গুরুত্বপূর্ণ সভায় যুক্ত ছিলাম। এসময় কোন ফোন রিসিভ করতে পারি নাই। সভা শেষে দেখি মোবাইলে ১৬৮ টি মিসকল। এভাবেই দিনভর ফোন আসতে থাকে। সারাদিনে সব

মিলিয়ে আনুমানিক হাজারেরও বেশী ফোন আসছে। তার মধ‍্যে শ দুয়েক ফোন রিসিভ করতে পেরেছি। একটি নম্বরে কথা বললে পিছনে বেশ কয়েকজন অপেক্ষায় থাকে।

আজো সারাদিন প্রায় একই অবস্থা। বিষয়টি মিথ‍্যাবাদীর গল্পের মতো মনে হয়। ঘটনার সূত্রপাত হলো গত পরশু প্রবাসীদের সমস্যা নিরসনকল্পে গঠিত কুইক রেসপন্স টিমের সদস‍্য হওয়াতে। এ অবস্থা টিমের অন‍্য সদস‍্যদের বেলায়ও। এ ফোনগুলোর প্রায় শতভাগই আমাদের শ্রদ্ধেয় রেমিট্যান্স যোদ্ধা প্রবাসী

ভাইবোনদের। যাদের কঠোর পরিশ্রম আর ঝুকির বিনিময়ে শক্তিশালী আমাদের ফরেন রিজার্ভ। দাপ্তরিক ও অন‍্যান‍্য কাজের মাঝে এত ফোন কল রিসিভ করা খুবই অসুবিধা জনক। দিন শেষে দেখি মাথা ধরে গেছে। তাই যাদের ফোন রিসিভ করতে পারিনি তাদেরকে বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো।

যে কয়েকটি বিষয়ে প্রবাসী ভাই বোনেরা বেশী জানতে চেয়েছেন তার তথ‍্য নিম্নে দিচ্ছি:

১। ৩০ জুনের মধ‍্যে সৌদি আরবে গেলে নির্দিষ্ট হোটেলে আপনাকে সাতদিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে যদি আপনার করোনার দুই ডোজ টিকা না দেয়া থাকে বা টিকা দেওয়ার কার্ড না থাকে। ২। আপনার ফ্লাইটের ৭২ ঘন্টা আগে হোটেল বুকিং নিশ্চিত করতে হবে। ৩। হোটেল বুকিং

নিয়ে সৌদি প্রবাসীদের সমস‍্যাটা আগামী ২/৩ দিনের মধ‍্যে কেটে যাবে বলে আশা করছি। ( হোটেল বুকিং এর সময় সৌদি আরবস্থ হোটেলকে পুরো টাকা পরিশোধ করতে হয় বিধায় ও অন‍্যান‍্য কারণে সমস‍্যা হচ্ছে।)

৪। ইতিমধ্যে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদের ভিসার মেয়াদ সৌদি সরকার বাড়াবে বলে আমরা আশা করছি। এ ব‍্যপারে বাংলাদেশ সরকার তৎপর রয়েছে। ৫। কোয়ারেন্টাইনের জন‍্য প্রবাসী কল‍্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পচিঁশ হাজার টাকা প্রদান করবে। নিঃসন্দেহে এটি একটি মহৎ উদ‍্যোগ।

৬। অতিশীঘ্রই ওমান ও বাংলাদেশের ফ্লাইট চালু হবে বলে আমরা আশা করছি। পরিশেষে বলতে চাই প্রবাসীদের কল‍্যাণে ও বিভিন্ন সমস‍্যা সমাধানে সরকার তৎপর রয়েছে। ভালো থাকুক আমাদের রেমিট্যান্স যোদ্ধারা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021  dailymoon24.com
Theme Customized BY IT Rony