1. tahsanrakibkhan2@gmail.com : admin :
  2. dailymoon24@gmail.com : Fazlay Rabby : Fazlay Rabby
স্কুল শিক্ষক থেকে এমপি! - Daily Moon
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ অপরাহ্ন

স্কুল শিক্ষক থেকে এমপি!

ফজলে রাব্বি
  • Update Time : বুধবার, ১৮ আগস্ট, ২০২১
  • ১৩ View

ময়মনসিংহের ত্রিশালের সাবেক এমপি মরহুম আব্দুল খালেক আজো লাখো মানুষের ভালবাসায় সিক্ত। ত্রিশালবাসীর সহমর্মিতা-সৌহার্দ্য তিনি খুব আপন ছিলেন। জীবদ্দশায় যিনি প্রতিনিয়ত ত্রিশালের সর্বস্তরের মানুষের খোঁজ-খবর নিয়েছেন,

নানাভাবে সাহায্য করেছেন। ত্রিশালের জনপ্রিয় এই নেতা ২০১২ সালে উপজেলা চেয়ারম্যান থাকাবস্থায় না-ফেরার দেশে চলে গেছেন । কৃষক, মজুর, মেথর, রাস্তার মানুষ, শিক্ষিত, শিক্ষাবঞ্চিত, ধনী, নির্ধন– সবার নেতা ছিলেন আব্দুল খালেক।

এককথায় ত্রিশালে রাজনৈতিক নেতার ভাগ্যে মানুষের এমন ভালোবাসা মেলেনি । তাঁর জন্য ভালোবাসা আজো ত্রিশালবাসীর। আব্দুল খালেক ১৯৯১ সালে ময়মনসিংহ- ৭ ত্রিশাল আসনের জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এই এমপি কর্মজীবন শুরু

হয় স্কুলে শিক্ষকতার মাধ্যমে। ত্রিশালে শিক্ষার ব্যাপারে স্থানীয় অধিবাসীদের উদ্বুদ্ধ করে যে শিক্ষার আলো তিনি জ্বালিয়েছিলেন তা সত্যিই শ্রদ্ধার উদ্রেক করে। ত্রিশালের সর্বত্র গ্রামীন রাস্তাঘাট উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি ধর্মীয় মূল্যবোধ জাগ্রত রাখতে

মসজিদ মন্দির, উন্নত পদ্ধতিতে পশু পালন, কৃষিক্ষেত্রে ভাল ফলনের জন্য জৈবসারের ব্যবহার, উন্নতমানের বীজের সরবরাহ, বিদ্যুৎ, রাস্তাঘাটের উন্নয়ন, রাস্তার পাশে গাছ রোপণ, মৎস্য চাষে উদ্বুদ্ধকরণ ইত্যাদি কাজেও তিনি ভূমিকা রাখেন ।

আব্দুল খালেক ত্রিশালের বিয়ারা জয়মনি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৯৮৩ সালের আগে সহকারি শিক্ষক ছিলেন। ১৯৮৩ সালে ৯নং বালিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাাচিত হন । চেয়ারম্যান হিসাবে ২ বছর থাকার সময়ই ১৯৮৫ সালে রিজাইন দিয়ে ত্রিশাল উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসাবে প্রতিদ্বন্দিতা করে বিপুল ভোটে নির্বাচিত হন। এরপর ১৯৯১ সালে বিএনপির

হয়ে ময়মনসিংহ- ৭ ত্রিশাল আসনের জাতীয় সংসদের সদস্য হিসাবে বিপুল ভোটে নির্বাচিত হন। এরপর আবারও নির্বাচিত হন উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসাবে । ২০১২ সালে উপজেলা চেয়ারম্যান থাকাবস্থায় মৃত্যুবরণ করেন । ত্রিশালবাসীর মনের মুকুরে তিনি চিরঅম্লান ।

জনপ্রতিনিধির পাশাপাশি আব্দুল খালেক সাতজন সন্তানের গর্বিত পিতা। জেষ্ঠ মেয়ে সালমা আক্তার একজন গ্রাজুয়েট, ২য় ছেলে আনোয়ার সাদাত ডিগ্রিপাশ করে ত্রিশালের একজন বড় ব্যবসায়ী । ৩য় মেয়ে সালেহা আক্তার । শেখ ফজিলাতুন্নেছা কলেজের

প্রফেসর, ৪র্থ মেয়ে ডাক্তার তাসলিমা আক্তার জাতীয় ক্যান্সার ইন্সস্টিটিইটের সিনিয়ির কনসালটেন্ট , ৫ম ছেলে ডা. মনোয়ার শাহদাৎ ত্রিশাল স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার, ৬ষ্ঠ মেয়ে ফাতেমা আক্তার একটি বেসরকারি ফার্মের প্রধান, ৭ম মেয়ে ফাহিমা আক্তার কৃষি সম্প্রসারণ কর্মতকর্তা হিসাবে ধনবাড়িতে কর্মরত ।

আব্দুল খালেকের সন্তানরা বলেন, আমরা গর্বিত আমরা, একজন ভাল মানুষের সন্তান বলে। আমাদের পিতা খুব সহজ সরল মানুষ ছিলেন। জনপ্রতিনিধি হিসাবে মানুষের কাজ যেমন করেছেন পিতা হিসাবেও দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন । আমাদের যাত্রায় পাশে থেকেছেন বাবা হয়ে, বন্ধু হয়ে, অগ্রজ অভিনেতা আর অভিভাবক হয়ে।

ত্রিশালের সর্বস্তরের মানুষ জানান, মানুষ মরণশীল বলে সবারই একদিন মৃত্যু ঘটবে। কিছু মানুষের দেহাবসান ঘটে, মৃত্যু হয় না। বেঁচে থাকেন মানুষের মাঝে । তিনি আব্দুল খালেক। ত্রিশালবাসীর শক্তির উৎস ছিলেন তিনি । তিনি মিশে আছেন নির্মোহদানে, প্রকৃতিতে, আকাশে-বাতাসে, আলো-ছায়ায়, নদী, শস্য-শ্যামলে, ত্রিশালের অবারিত মাঠজুড়ে সবখানে।

শিক্ষক থেকে হয়েছিলেন জনপ্রিয় ইউনিয়ন চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান ও এমপি। আঞ্চলিক ভাষায় কথা বলতেন । সকলকে আপন মনে করে বড়দের সম্বোধন আর ছোটদের নাম ধরে ডাকতেন ।

মরহুম আব্দুল খালেক বিষয়ে ত্রিশালের সিনিয়র সাংবাদিক এন বিএম ইব্রাহিম খলিল রহিম জানান, তিনি ছিলেন সাদা মনের মানুষ । সকল রাজনৈতিক দলের নেতাদের সাথে সুসম্পর্ক ছিল তার। তার দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছেন এমন কেউ নেই।

ত্রিশাল রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামাল হোসেন জানান, আজ তিনি বেঁচে না থাকলেও আমাদের মাঝে সবসময় থাকবেন। একজন সত্যিকারের ভালো মনের মানুষ ছিলেন আব্দুল খালেক । কাউকে মনে কষ্ট দিয়ে কথা বলেননি তিনি।

ত্রিশালের সিনিয়র সাংবাদিক মোঃ মোখলেছুর রহমান জানান, নিজের মেধা, যোগ্যতা ও শ্রমের মধ্য দিয়ে আব্দুল খালেক নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। একজন সত্যিকারের ভালো মনের মানুষ ছিলেন তিনি। মেধাবী ও গুনী মানুষ ছিলেন ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021  dailymoon24.com
Theme Customized BY IT Rony