Breaking News

করোনা গবেষণায় সরকারি নজরদারি বাড়ানোর অভিযোগ চীনের বিরুদ্ধে

করোনাভাইরাস বিষয়ক গবেষণায় কঠোর নজরদারি শুরু করেছে চীন। ভাইরাসটির উৎপত্তিস্থল নিয়ে গবেষণা করে তা কোনো জার্নালে প্রকাশের আগে সরকারের কাছে জমা দিতে হবে।

প্রতিবেদনটির ব্যাপারে সরকার অনাপত্তি জানালেই গবেষকরা তা প্রকাশ করতে পারবেন। কেন্দ্রীয় সরকারের একটি প্রজ্ঞাপন এবং অন্তত দুটি চীনা বিশ্ববিদ্যালয়ের অনলাইন নোটিশে এমন নির্দেশনার কথা বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দুটি নোটিশ অনলাইন থেকে সরিয়ে ফেলা হয়েছে। অবশ্য চীনা ভাষায় লেখা নোটিশ দুটি ওয়েব আর্কাইভে পাওয়া যাচ্ছে। খবর সিএনএন।

নতুন বিধি অনুযায়ী, কোভিড-১৯ নিয়ে পরিচালিত যে কোনো গবেষণামূলক অবশ্যই সরকারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অনুমোদন লাগবে। এ ছাড়াও ভাইরাসের উৎপত্তিস্থল সম্পর্কিত গবেষণা প্রতিবেদনগুলো বাড়তি পর্যালোচনার আওতায় নেবে সরকার।

আর এখন চীন সরকার এ ধরনের গবেষণা প্রকাশে নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা করছে। একজন চীনা গবেষক নাম প্রকাশ না-করার শর্তে বলেছেন, তার কাছে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল, এতে অনেক গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক গবেষণা বাধাগ্রস্ত হবে।

তিনি বলেন, আমি মনে করি, করোনাভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে যে ন্যারেটিভটা তৈরি হয়েছে, সেটি নিয়ন্ত্রণ করতেই চীন সরকারের সমন্বিত প্রচেষ্টা এটি। সরকারের অবস্থানকে চ্যালেঞ্জ করে এমন কোনো গবেষণা প্রকাশ হওয়াটা সরকার সহ্য করবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক হংকংয়ের একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক সাময়িকীতে প্রকাশের আগে এ গবেষণা প্রতিবেদনকে এভাবে সরকারি নজরদারির মধ্য দিয়ে যেতে হয়নি। তিনি কোভিড-১৯ নিয়ে একটি গবেষণায় চীনের মূল ভূখণ্ডের গবেষকদের সঙ্গে কাজ করেছেন।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলা এবং এর চিকিৎসা ও টিকা উদ্ভাবনের লক্ষ্যে এ ভাইরাসের উৎপত্তিস্থল ও প্রাথমিক বাহক সম্পর্কে জানাটা জরুরি হয়ে উঠেছে। এ নিয়ে প্রচুর গবেষণাও হচ্ছে।

আর স্বাভাবিকভাবেই চীনের বাইরে বাকি বিশ্বের এ সম্পর্কিত এমন এক আখ্যান তৈরি হচ্ছে, যা বারবার চীনা খাদ্যাভ্যাসের দিকে ইঙ্গিত করছে।

Check Also

”’না ফেরার দেশে আল-আকসার সেই বিড়ালপ্রেমি……..

জেরুজালেমের মুসলমানদের তৃতীয় পবিত্রতম মসজিদ আল-আকসা কম্পাউন্ডে শো”কের ছায়া নেমে এসেছে। হাজি গাসসান মাহমুদ ইউনিসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *