মেয়েলি হয়ে যাচ্ছে ছেলেরা, ‘পুরুষত্ব’ ফেরানোর উদ্যো’গ

ছেলেদের একটি বড় অংশ ‘মেয়েলি’ স্বভাবের হয়ে উঠছে চীনে। তাই ছেলেদের ‘পুরুষত্ব’ ফেরাতে উদ্যো’গ নিয়েছে দেশটি। এখন থেকে চীনের স্কুলগামী ছেলে শি’শুদের বেশি বেশি শ’রীরচর্চার ক্লাস করানো হবে। এ বিষয়ে বিশেষ প’রিকল্পনা নিয়েছে চীনের শিক্ষা মন্ত্রণালয়।

 

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্র’তিবেদনে জা’নানো হয়েছে, চীনের স্কুলগুলোতে আরও ক্রীড়া প্রশিক্ষক নিয়োগ দেওয়া হবে। এছাড়া দেশটির শ’রীরচর্চা ক্লাসগুলোকে আরও নতুন করে সাজানোর সুপারিশও করা হয়েছে।

 

চীন সরকারের এমন প’রিকল্পনার পর আলোচনা-স’মালোচনার ঝ’ড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। চীনের মাইক্রোব্লগিং সাইট ওয়েইবোতে এ নিয়ে একটি ১৫০ কোটিবারেরও বেশি হ্যাশট্যাগ করা হয়েছে। চীনা শিক্ষাবিদরা একে ‘পুরুষত্বের সংক’ট’ বলে অবহিত করেছে।

 

২০২০ সালের মে’তে চীনের পিপলস কনসালটেটিভ কনফারেন্সের স্ট্যান্ডিং কমিটির শী’র্ষ প্রতিনিধি শি জেফু ‘পুরুষ সন্তানদের মেয়েলিভাব মো’কাবিলা’ শী’র্ষক প্রস্তাবনা দেন। তার ওপর ভিত্তি করেই সাম্প্রতিক সময়ে প’রিকল্পনা প্র’কাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

স’ম্প্রতি সশস্ত্র বা’হিনীকে শ’ক্তিশালী করার উদ্যো’গ নিয়েছে চীন। তবে এ জন্য এক সন্তান নীতির আওতায় জ’ন্ম নেওয়া ছেলে শি’শুদের দু’র্বল মনোভাব এবং মেয়েলি স্বভাবের বলে মনে করছে দেশটির ক’র্তৃপক্ষ। এর ফলে

 

টেলিভিশন সম্প্র’চারে পুরুষ পপতারকাদের কান ফোঁড়ানোও ঝাপসা করে দেখানো হয়। রূপচর্চা সচে’তন অনেক অভিনেতাকে ‘লিটল ফ্রেশ মিট’ মতো অপমানজনক সম্বোধন করা হয় জনসাধারণের আলোচনায়।

 

অনেক অভিভাবক এ ধারণার বশবর্তী হয়ে সামরিক প্রশিক্ষণের আদলে গড়ে ওঠা শ’রীরচর্চা কে’ন্দ্রে ছেলে শি’শুদের পাঠাচ্ছেন। এতে সন্তানেরা ‘প্রকৃত পুরুষ’ হতে পারবে বলেই বিশ্বা’স তাদের

 

Check Also

৪১ বছরের ডি’ভো’র্সি না’রী পা’ত্র চান ২৩ বছরের, সা’থে দিবেন ১০ ল‘ক্ষ টাকাও!

ব্য’ক্তি,গত জীবনে ডিভো’র্সি। ফের বিয়ে ক’রতে চান। কি,ন্তু পাত্র ২৩ বছর বয়সী। একই সাথে বান্ধ,বী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *